| |
               

মূল পাতা আন্তর্জাতিক পুতিনের কাছে মাথা নত করব না: বাইডেন 


পুতিনের কাছে মাথা নত করব না: বাইডেন 


আন্তর্জাতিক ডেস্ক     08 March, 2024     11:23 AM    


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে মাথা নত করবেন না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি অভিযোগ করে বলেন,  ট্রাম্পের আমলে রিপাবলিকানরা পুতিনের কাছে মাথা নত করেছিলেন। এসময় ট্রাম্পকে বিপজ্জনক হিসেবেও আখ্যায়িত করেন বাইডেন। 

স্থানীয় সময় বৃহস্পতিবার (০৭ মার্চ) রাতে স্টেট ইউনিয়ন ভাষণে তিনি এসব কথা বলেন। 

স্টেট ইউনিয়ন যুক্তরাষ্ট্রের অনেক পুরনো একটি রীতি। দেশটির সাংবিধানিক রীতি অনুযায়ী নির্ধারিত সময় পর পর কংগ্রেসকে স্টেট ইউনিয়ন সম্পর্কে তথ্য দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে প্রেসিডেন্টের। তিনি যেসব বিষয়কে প্রয়োজন ও সমীচীন মনে করেন, বিবেচনায় নেওয়ার জন্য সেইসব প্রস্তাবের ব্যাপারে কংগ্রেসের কাছে সুপারিশও করতে পারেন। এই ভাষণ দেশের নীতি নির্ধারণে ব্যাপক প্রভাব ফেলে। সারা বছর কোন ধরনের নীতি গ্রহণ করা হবে তাও এই ভাষণে নির্ধারিত হয়।

ভাষণের শুরুতে বাইডেন বলেন, ‘আমেরিকান গণতন্ত্র আক্রমণের মুখে।  সরব হন কংগ্রেসের সদস্যরা। আমেরিকানদের এই বিপদের বিষয়ে সতর্ক করুন।’  তবে পুরো ভাষণে ট্রাম্পের নাম উচ্চারণ করেননি বাইডেন। তিনি ট্রাম্পকে সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট বলে সম্বোধন করেন। 

 

ভাষণে গাজা যুদ্ধ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন বাইডেন। গাজা পরিস্থিতি হৃদয় বিদারক হিসেবে উল্লেখ করে তিনি বলেন,  ‘আমরা একটি যুদ্ধবিরতির জন্য কাজ করে যাচ্ছি। এই যুদ্ধবিরতি ছয় সপ্তাহের জন্য স্থায়ী হবে।’ 

উল্লেখ্য, আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এবারের আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দল থেকে তেমন বিরোধিতার মুখোমুখি হতে হচ্ছে না বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে। তাই নভেম্বরের নির্বাচনে তাঁর মনোনয়ন প্রায় নিশ্চিত। অন্যদিকে রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ট্রাম্পের মনোনয়নও এখন নিশ্চিত।